৭.৪ নূহ



কোরানে বর্ণিত নবীদের তালিকা অনুযায়ী নূহ আসেন আদমের পরেই। নূহ নবীর সময়কার গুরুত্বপূর্ণ ঘটনা হইল বন্যা। এই ‘বন্যা’র উপর নিম্নের সমালোচনা ডাঃ মরিস বুকাইলের “The Bible, the Qur’an and Science” পুস্তক হইতে গৃহীত।

“কোরানে যে ব্যাখ্যা দেওয়া হইয়াছে তাহা বাইবেলে প্রদত্ত ব্যাখ্যা হইতে ভিন্ন, এবং ঐতিহাসিক দিক দিয়া ইহা কোন তর্কের সৃষ্টি করে না। এই বন্যা সম্পর্কে কোরানে কোন ধারাবাহিক বর্ণনা নাই। তবে অনেক সূরায় নূহের লোকদের উপর আরোপিত শাস্তির কথা বর্ণিত আছে। সর্বাপেক্ষা অধিক বিবরণ আছে ১১ নং সূরায়, ২৫ হইতে ৪৯ নং আয়াতসমূহে। ৭১ নং সূরা (সূরা নূহ) প্রধানতঃ নূহের ধর্ম প্রচারের কথা বর্ণনা করে এবং ২৬ নং সূরার ১০৫ হইতে ১১৫ আয়াতসমূহের বর্ণনাও অনুরূপ। এই সকল ঘটনার বাস্তব পরিস্থিতি পর্যালোচনার পূর্বে আমরা কোরানে বর্ণিত বন্যার বিষয়কে আল্লাহর নির্দেশ চরমভাবে অমান্যকারী সম্প্রদায়ের উপর আল্লাহর আরোপিত শাস্তির পরিপ্রেক্ষিতে অবশ্যই বিবেচনা করিব।

“যেক্ষেত্রে বাইবেল আল্লাহর প্রতি অবিশ্বাসী সমগ্র মানবজাতিকে শাস্তি প্রদানের উদ্দেশ্যে, সর্বব্যাপী ‘বন্যার’ বর্ণনা করিয়াছে, সেক্ষেত্রে কোরান কতকগুলি শাস্তির বিধান উল্লেখ করিয়াছে, যাহা কতিপয় নির্দিষ্ট সম্প্রদায়ের উপর আরোপিত হইয়াছে”।





Home Next >>