১০. ইসলামে হাদিসের প্রভাব



১০.১ হাদিস ও সুন্নাহর অর্থ

কোরান অনুযায়ী ‘হাদিসের’ অর্থ হইল গল্প, সংবাদ, বিবৃতি অথবা বর্ণনা। কোরানে বেশ কয়েকটি আয়াত আছে যেখানে ‘হাদিস’ শব্দই ব্যবহৃত হইয়াছে। বাস্তবে হাদিস শব্দ দ্বারা অধিকাংশ লোক মনে করে যে, ইহা রাসূলের কথা ও কাজ। প্রকৃতপক্ষে হাদিস ‘পরোক্ষভাবে বিবৃত’ রাসূলের কথা ও কাজ। ‘পরোক্ষভাবে বিবৃত’ কথাটি গুরুত্বপূর্ণ, কারণ হাদিস সাহিত্য রাসূলের মৃত্যুর প্রায় ২৫০ বৎসর পরে মৌখিক বিবরণের মাধ্যমে সংগৃহীত হয়। হাদিস সাহিত্যকে মোটামুটি চারিটি শ্রেণীতে ভাগ করা যাইতে পারে।

১. যাহা রাসূল বলিয়াছেন।

২. যাহা রাসূল করিয়াছিলেন।

৩. যাহা রাসূল অন্যদের ব্যবহার মৌনভাবে সম্মতি দিয়াছিলেন।

৪. যে সমস্ত হাদিস রাসূলের আচার-আচরণ বর্ণনা করে।

হাদিস অনুযায়ী সুন্নাহ: হাদিস সাহিত্য হইতে উদ্ভূত সেই সকল আইন-কানুন যাহা পরোক্ষভাবে বিবৃত রাসূলের কথা ও কাজের ভিত্তিতে প্রতিষ্ঠিত। কোরান অনুসারে সুন্নাহ,: “আল্লাহর বিধান ও পন্থা যাহা পরিবর্তনের অতীত” (৪৮:২৩) “ওয়ালান তাজিদা লি সুন্নাতিল্লাহি তাবদিলা”। কোরানের অন্য কয়েকটি আয়াত যেখানে সুন্নাহ্ শব্দ পাওয়া যায় তাহা নিম্নে প্রদত্ত হইল:

(৩৩:৬২) [..] তোমরা আল্লাহর পন্থায় (সুন্নাহর) কখনও কোন পরিবর্তন পাইবেনা।

(৩৫:৪৩) [...] তোমরা আল্লাহর বিধানের (সুন্নাহর) কখনও কোন পরিবর্তন পাইবেনা; ঠিকই, তোমরা আল্লাহর পন্থায় (সুন্নাহর) কোন বিচ্যুতি পাইবেনা।

যদি আমরা কোরানের প্রসঙ্গে রাসূলের অবস্থান বুঝিতে পারি তবে সুন্নাহ সম্বন্ধে কোরান ও হাদিসের মধ্যে এই বিভেদ সহজেই মীমাংসিত হইতে পারে। কোরান ‘আল্লাহর বাণী’ যাহা প্রত্যাদেশ দ্বারা প্রভাবান্বিত হইয়া রাসূল কর্তৃক উচ্চারিত হইয়াছিল। কাজেই, বাস্তবে কোরান ‘রাসূলেরই কণ্ঠনিঃসৃত বিবৃতি’। ফলে, এক্ষেত্রে আল্লাহর বাণী ও রাসূলের কথা এই দুইয়ের মধ্যে পার্থক্য নিরূপণ করা যায় না। তাই কোরান অনুসরণ করিতে এবং কোরানের শিক্ষাকে কার্যকরী করিতে আল্লাহ্ বলিতেছেন “রাসূলকে অনুসরণ কর”। অধিকন্তু আমাদের পরিষ্কার রূপে বুঝিতে হইবে, রাসূলকে অনুসরণ করার যে নির্দেশ কোরানে দেওয়া হইয়াছে তাহার অর্থ হইল তাঁহাকে অনুপ্রাণিত অবস্থায় যে প্রত্যাদেশ দেওয়া হইয়াছিল তাহাই অনুসরণ করা। ইহার অর্থ এই নহে যে, প্রধানতঃ লোক পরম্পরায় মৌখিকভাবে সৃংগৃহীত এবং প্রায় ২৫০ বৎসর পরে রাসূলের কথা ও কাজ হিসাবে যাহা লিখিত হইয়াছিল, তাহা অনসুরণ করা। এই সাহিত্য, যাহা হাদিস রূপে পরিচিত, কোরানের বক্তব্যের সহিত অসংগতিতে পূর্ণ আর ইহাই যথেষ্ট প্রমাণ যে এইগুলির সহিত রাসূলের কোন সম্পর্কই থাকিতে পারে না। কোরানে যে সুন্নাহর কথা বলা হইয়াছে তাহা একমাত্র আল্লাহর সুন্নাহ্ এবং আরো বলা হইয়াছে যে ইহা অপরিবর্তনীয়। প্রকৃতপক্ষে, আল্লাহর বিধান ও পন্থা তাঁহার সকল সৃষ্টির প্রতিই প্রযোজ্য, এবং ইহাই আল্লাহর সুন্নাহ্।





Home Next >>